মুসলিম বলেই মোহাম্মদ সামিকে বাদ, আন্তর্জাতিক গণমাধ্যমে সমালোচনা

বিশ্বকাপে ভারতীয় দলে থেকেও প্রত্যাশিত সুযোগ পাননি মোহাম্মদ সামি। ভুবনেশ্বর কুমার ইনজুরিতে আক্রান্ত হওয়ায় দলে সুযোগ হয় সামির। সুযোগ পেয়েই অসাধারণ পারফর্ম করে বিশ্বকে তাক লাগিয়ে দেন ভারতীয় এই মুসলিম পেসার। চার ম্যাচে একটি দুর্দান্ত হ্যাটট্রিকসহ ১৪ উইকেট শিকারের পরও ভারতীয় দল থেকে ফের বাদ পড়ে যান সামি।

অথচ তার পরিবর্তে যে ভুবনেশ্বরকে দলে ফেরানো হয়েছে তিনি চলতি বিশ্বকাপে ৫ ম্যাচ খেলে শিকার করেছেন মাত্র ৭ উইকেট। তার চেয়ে এক ম্যাচ কম খেলেই ১৪ উইকেট শিকার করেন সামি। অথচ সবাইকে অবাক করে দিয়ে দুর্দান্ত ফর্মে থাকা মোহাম্মদ সামিকে বসিয়ে রাখা হয়েছে।

আর এনিয়ে হতাশা প্রকাশ করেছেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার মঈন খানসহ সাবেক তারকা ক্রিকেটাররা।

বিশ্বকাপে ভারতীয় দল থেকে সামির বাদ পড়া নিয়ে পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার মঈন খান বলেন, আমি হলে সামিকে বাদ দিতাম না। যে বোলার মাত্র চার ম্যাচে ১৪ উইকেট নিয়েছে, তাকে হঠাৎ করে আপনি পরবর্তী ম্যাচে বসিয়ে দিলেন। এছাড়া সে রেকর্ডের সামনে দাঁড়িয়ে ছিল। শ্রীলংকার বিপক্ষে খেললে সে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় দুই অথবা তিনেও চলে আসতে পারত।

পাকিস্তানের একটি টিভি চ্যানেলে ক্রিকেট নিয়ে আলোচনা করতে গিয়ে রবিবার সাবেক উইকেটকিপার ব্যাটসম্যান মঈন খান বলেন, আমি বুঝতে পারছি না, আমার মনে হয় সামিকে বাদ দেয়ার জন্য কোনো চাপ দেয়া হয়েছে। আমি মনে করি, বিজেপির এজেন্ডা অনুযায়ী মুসলিমদের উন্নতি না করার জন্যই শামিকে বাদ দেয়া হয়েছে।’

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তানের বিপক্ষে খেলা হয়নি মোহাম্মদ সামির। এই তিন ম্যাচ পর ভুবনেশ্বর কুমার ইনজুরিতে আক্রান্ত হওয়ার পর আফগানিস্তানের বিপক্ষে ভারতের চতুর্থ ম্যাচে ফেরানো হয়।

আফগানদের বিপক্ষে সুযোগ পেয়ে চলতি বিশ্বকাপে হ্যাটট্রিকসহ চার উইকেট শিকার করেন তিনি। দ্বিতীয় ভারতীয় হিসেবে হ্যাটট্রিক করা সামি ঠিক পরের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ১৬ রানে শিকার করেন ৪ উইকেট।

এরপর ইংল্যান্ডের বিপক্ষে ৬৯ রানের খরচায় নেন ৫ উইকেট। তিন ম্যাচে ১৩ উইকেট শিকারের পর বাংলাদেশের বিপক্ষে (৬৮ রানে এক উইকেট) প্রত্যাশিত পারফরম্যান্স করতে না পারায় সবশেষ শ্রীলংকার বিপক্ষে বসিয়ে রাখা হয় মোহাম্মদ সামিকে। অথচ তার পরিবর্তে লংকানদের বিপক্ষে সুযোগ পেয়ে ৭৩ রান দিয় মাত্র এক উইকেট শিকার করেছেন ভুবনেশ্বর কুমার।

সূত্র: ফক্স স্পোর্টস

Facebook Comments